টিপস এন্ড ট্রিকস

বিজনেস ম্যানেজার ডিজেবল (Facebook restricted)?

গত কয়েক সপ্তাহ ধরে কারণে-অকারণে ফেইসবুক পেইজ এবং বিজনেস ম্যানেজার ডিজেবল (Facebook restricted) হয়ে যাচ্ছে। রিভিউ রিকোয়েস্ট করেও সমাধান পাওয়া যাচ্ছে না। তাই বিগত ৬ মাসের কেস স্টাডি এবং এলগোরিদম ঘাঁটাঘাঁটি করে সম্ভাব্য কিছু কারণ এবং সমাধান এর কিছু ধারণা দেওয়ার চেষ্টা এই পোস্ট এর মূল লক্ষ্য।
প্রথমত: কুপন, থ্রেসহোল্ড এসব বিষয় বর্তমানে মহামারি আকার ধারণ করছে। আপাতঃ দৃষ্টিতে শুরুতে সব ঠিকমতো চললেও ২ মাস, ৩ মাস বা ১ বছর পর হলেও আপনার পেইজ ওর বিএম (বিজনেস ম্যানেজার) রেস্ট্রিকটেড হবেই। ফেইসবুক এর দেওয়া সুবিধার অপব্যবহার ফেইসবুক কখনো ছাড় দেই না, বিষয়টি আমি শুরু থেকেই দেখে আসছি। কিভাবে কুপন, থ্রেসহোল্ড এসব বিষয় থেকে দূরে থাকবেন এবং এজেন্সি দ্বারা প্রতারিত হবেনা তা নিয়ে পরবর্তী পোস্ট এ ইনশাআল্লাহ ধারণা দেওয়ার চেষ্টা করবো।
দ্বিতীয়ত: ফেইসবুক এর কিছু পলিসি রয়েছে যেটা শুধু এড সার্ভিস এর না পেইজ এবং বিএম চালানোরও কিছু পলিসি। অনেক ক্ষেত্রে এমন যে যেটা অনেক সাধারণ লাইন হলো ভায়োলেশন এর মধ্যে পরে। যার জন্য রেস্ট্রিকশন এর শিকার হতে পারেন।
উদাহরণঃ “আপনি কি খ্রীষ্টান ?” – এমন লিখলে আপনি ফেইসবুক এর পলিসি ভঙ্গ করলেন।
“এই বইটি ক্রিস্টিয়ানদের জন্য” – কিন্তু এই লেখাটি আবার পলিসি ভঙ্গ করে না।
এসব ক্ষেত্রে ফেইসবুক এর পলিসি এবং রুলস গুলো পড়ে বুঝে নিতে হবে। অথবা বিষয়গুলো কঠিন মনে হলে দক্ষ কারো সাহায্য নেওয়া উচিত।
তৃতীয়ত: ফেইসবুক এর এলগোরিদম নিয়মিত বিভিন্ন ফেজে আপডেট হয়ে থাকে। এবং এরা যখন কোনো নতুন রুলস এপ্লাই করে থাকে তখন কোনো কারণ ছাড়াও অনেক পেইজ এবং বিএম রেস্ট্রিক্টেড হয়ে যায়। এবং এটা সম্পূর্ণ ফেইসবুক সাইড থেকে হয়ে থাকে। আইডি কার্ড সাবমিট করে এখন ব্যাক আসার সম্ভাবনা এখন অনেক কম দেখা যাচ্ছে। এসব ক্ষেত্রে কিছু নির্দিষ্টভাবে রিভিউ রিকোয়েস্ট করে পেইজ এবং বিএম ফেরানো যায়, এমন ওয়েগুলোতে সাকসেস রেট ও বেশি দেখা যাচ্ছে । কিন্তু এই ব্যাক ২ ভাবে কাজ করছে যদি আপনি কোনো ভুল করে না থাকেন তাহলে সহজে ব্যাক করা যাচ্ছে। এর ভুল থাকলে পার্মানেন্টলি ডিজেবল হয়ে যাচ্ছে।
সীমিত জ্ঞান নিয়ে সবার উপকার এর জন্য লেখার প্রচেষ্টা, ভুল থাকলে ক্ষমাপ্রার্থী।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
Close