কম্পিউটিংটেলিকমবিজ্ঞান

BDIX SARVER কি ? BDIX সম্পর্কে কিছু ভুল ধারনা সুবিধা ও অসুবিধা কি সমূহ

 

প্রথমেই আসি BDIX কি?
BDIX এর পুর্ণরূপ হচ্ছে Bangladesh Internet Exchange. স্থানীয় ডাটার ইন্টারন্যাশনাল রাউটিং রোধের লক্ষে প্রায় ৩৫০০ এর মতো বাংলাদেশী ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার এর সাথে কানেক্টেড রয়েছে। সেইসাথে প্রতিনিয়ত নতুন নতুন ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার এই এক্সচেঞ্জ পয়েন্টের সাথে যুক্ত হচ্ছে।
BDIX হোস্টিং কি?
যেসব সার্ভার বা নেটওয়ার্ক এই ইন্টারনেট এক্সচেঞ্জ পয়েন্ট এর সাথে যুক্ত রয়েছে, সেসব সার্ভার বা নেটওয়ার্কের আওতাভুক্ত হোস্টিং BDIX হোস্টিং নামে পরিচিত। BDIX হোস্টিং প্রধান সুবিধা হচ্ছে এই সার্ভারে হোস্ট করা সাইট বাংলাদেশী ইউজারদের নিকট প্রায় ২০০গুন পর্যন্ত দ্রুত গতিতে ভিজিট হবে। এক কারণ হচ্ছে বাংলাদেশী ইউজাররা যখন BDIX নেটওয়ার্কে থাকা একটি সাইট ভিজিট করবে, তখন ইন্টারন্যাশনাল রাউটিং পার না হয়েই সরাসরি ভিজিট হবে।
অর্থাৎ, ধীরগতির ইন্টারনেটেও BDIX হোস্টিং এর ওয়েবসাইট দ্রুতগতিতে ভিজিট করা যায়।
BDIX FTP সার্ভার ও হোস্টিং কোম্পানি এর হোস্টিং এর মধ্যে পার্থক্য কি?
BDIX FTP সার্ভার সাধারণত বিভিন্ন ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারগন তাদের গ্রাহকদের জন্য তাঁর অফিসে সেটআপ করে, যাতে বহুল ব্যবহ্রত সফটওয়ার, নতুন নতুন মুভি, গেম ইত্যাদি ঐ সার্ভার থেকে দ্রুতগতিতে ডাউনলোড করতে পারে। ইন্টারন্যাশনাল রাউটিং এর ঝামেলা না থাকায় একইভাবে এই FTP সার্ভার থেকে উচ্চগতিতে ফাইল ডাউনলোড করা সম্ভব হয়।
অন্যদিকে, যখন একটি ডাটাসেন্টারের ইন্টারনেট কানেকশন এই এক্সচেঞ্জ পয়েন্টের আওয়াভুক্ত বা এর সাথে সংযুক্ত থাকে, তখন ঐ ডাটাসেন্টারের সার্ভার বা হোস্টিংকে BDIX হোস্টিং বলা হয়।
অর্থাৎ, BDIX FTP সার্ভার ফাইল আদান-প্রদান করার জন্য। আর BDIX হোস্টিং ওয়েবসাইট হোস্ট করার জন্য ব্যবহার করা হয়।
কি কি ক্ষেত্রে আমি BDIX হোস্টিং ব্যবহার করবো?
স্থানীয় অর্থাৎ বাংলাদেশী ট্রাফিক টার্গেটেড যেকোন ধরনের ওয়েবসাইটের জন্য BDIX হোস্টিং ব্যবহার করা যায় এবং এটি করা উত্তম। ইতোমধ্যে বেশীরভাগ বাংলাদেশী ইকমার্স, ম্যাগাজিন, পত্রিকা, ব্লগ ইত্যাদি ওয়েবসাইট ইত্যাদির জন্য BDIX হোস্টিং ব্যবহার করা হচ্ছে।
BDIX এ কি CDN ব্যাবহার করার প্রয়োজন আছে? যেমন CloudFlare?
BDIX হোস্টিং এ আপাতত কোন প্রকার CDN যেমন Cloudflare ব্যবহার করার প্রয়োজন নেই। পারফরম্যান্স ইস্যুতে সাধারণত CDN ব্যবহার করা হয় বাড়তি রাউটিং রোধের জন্য। যেহেতু BDIX এ এমনিতেই বাড়তি রাউটিং থাকেনা, সেজন্য CDN ছাড়াই এটিতে উচ্চ পারফরম্যান্স পাওয়া যায়। অন্যকথায়, BDIX নিজেই এক প্রকার CDN, সেহেতু এটিতে কোন প্রকার CDN প্রয়োজন পড়েনা ল্যাটেন্সি কমানোর জন্য।
উন্নত দেশগুলোর মত BDIX হোস্টিং এর ডাটা সেন্টার গুলি কি উন্নতমানের?
হ্যাঁ, ইতোমধ্যে বাংলাদেশের ঢাকা, গাজীপুর, যশোর এবং চট্টগ্রাম ইত্যাদি এলাকায় Tier-III এবং Tier-IV ক্যাটাগরির ডাটাসেন্টার গড়ে উঠেছে, যেগুলো ইন্টারন্যাশনাল স্টান্ডার্ড মেইনটেইন করে থাকে। গুগল, ফেসবুক, ক্লাউডফ্লেয়ার ইত্যাদি জায়ান্ট কোম্পানির ক্যাশ (Cache) সার্ভারও এসব বাংলাদেশী ডাটাসেন্টারে রাখা আছে।
BDIX Hosting এর অসুবিধাগুলো কি কি?
১/ বিডিআইএক্স হোস্টিং গ্লোবাল টার্গেট করা সাইট গুলিতে ব্যাবহার করা উচিৎ নয়। কারন ঠিক যেমন ইউএসএ এর সার্ভার বাংলাদেশ এ লেটেন্সি বেশি, তেমন বিডিআইএক্স সার্ভার ও ইউএসএ তে ভাল লেটেন্সি হবে।
২/ বিডিআইএক্স এ ক্লাওডফ্লেয়ার ফ্রি ভার্সন ব্যাবহার করলে স্লো হয়ে যায়, কারন ক্লাওড ফ্লায়ার ফ্রি ভার্সনে আপনাকে পূর্ণ সিডিএন সেবা টি দিচ্ছে না, দিচ্ছে প্রক্সি সেবা, জা কিনা প্রথমত তাদের প্রক্সি সার্ভার আর বিডিআইএক্স সার্ভার এর লেটেন্সি এর জন্য কিছুটা সমস্যা স্লো হয় আবার তখন আর আপনি বিডিআইএক্স স্পীড টা পান না।
৩/ কিছু কিছু আইএসপি মাঝে মাঝে তাদের এফটিপিতে AdSense ইনকাম বাড়ানোর লক্ষে এক্সটারনাল বিডিআইএক্স নেটওয়ার্ক ব্লক করে দেয়, বা বিডিআইএক্স কনফিগ ভুল এর কারনে অনেক আইএসপি থেকে সাময়িক ভিজিট এর সমস্যা হয়, যদিও এইটা সমাধান করে ফেলতে হয় তাদের। বেশিক্ষন এই সমস্যা করে রাখতে পারে না।
BDIX Hosting এর সুবিধাগুলো কি কি?
১/ দেশিয় টার্গেট করা সাইট গুলির জন্য বেস্ট।
২/ লেটেন্সি কম থাকে বিধায় খুব দ্রুত রাওটিং হয়। আপনার ইউজার থেকে সার্ভার যত কাছে হবে ভিজিট স্পীড তত ভাল পাবে।
৩/ প্রতিটি ইন্টারনেট প্রভাইডার এমনকি মোবাইল অপারেটর গুলিতেও বিডিআই এক্স এর এক্সট্রা bandwidth Speed থাকে, যেমন গ্লোবাল ৬০ এমবিপিএস থাকলে ও বিডিআইএক্স ২জিবিপিএস পর্যন্ত থাকে। যেই জন্য খুব দ্রুত সাইট কন্টেন্ট লোড হয়। মুহূর্তেই সাইট আপনার সামনে চলে আশে।

নোটঃ অনেক কথা লিখা হয়েছে, কোন ইনফরমেশন ভুল মনে হলে কমেন্ট করে জানাবেন। আর হ্যাঁ আরও কিছু জানতে ইচ্ছা হলেও কমেন্ট করবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
Close