টিপস এন্ড ট্রিকস

বাংলাদেশের জনপ্রিয় ১০টি শিক্ষামূলক ও বিনোদনমূলক ওয়েবসাইট

বাংলাদেশের জনপ্রিয় ওয়েবসাইটের ১০টি তালিকা নিয়ে আজকের পোস্ট। বাংলা জনপ্রিয় ওয়েবসাইট সম্পর্কে বিস্তারিত উল্লেখ করা হয়েছে এই পোস্টে। শিক্ষামূলক ওয়েবসাইট ও বিনোদনমূলক ওয়েবসাটের সেরা তালিকা দেখে নিন। আসুন কয়েকটি শিক্ষামূলক ওয়েবসাইট ও শিক্ষামূলক ওয়েবসাইটের তালিকা দেখ নেয়া যাক। শিক্ষা সংক্রান্ত কিছু গুরুত্বপূর্ণ ওয়েবসাইট সম্পর্কে বিস্তারিত তুলে ধরা হলো।

বহীরবিশ্বের সাথে তাল মিলিয়ে বাংলাদেশও পিছিয়ে নেই ওয়েব জগতে। আর এই ওয়েবসাইট দুনিয়ায় বাংলাদেশীদের মধ্যেও জনপ্রিয় হয়ে উঠেছে বেশ কিছু ওয়েবসাইট। চলুন দেখে নেওয়া যাক, কোন কোন ওয়েবসাইট বাংলাদেশীদের মধ্যে বর্তমানে সবচেয়ে জনপ্রিয়। তার আগে যেনে নেওয়া প্রয়োজন, যেকোন ওয়েবসাইটের জনপ্রিয়তা নির্ভর করে কয়েকটি পরিমাপকের উপর, সেগুলো হচ্ছে, কনটেন্ট বা মূলবিষয়, ভিজিটরস বা পরিদর্শক, কোয়ালিটি বা গুণমান এবং ওয়েবসাইটের স্পিড টাইম বা দ্রুততা। নিচে বাংলাদেশের সবচেয়ে সেরা জনপ্রিয় ১০টি ওয়েবসাইটের বর্ণনা দেওয়া হলো।

প্রযুক্তি ও শিক্ষামূলক টিউটোরিয়াল এর জনপ্রিয় ওয়েবসাইট বাংলাদেশের জনপ্রিয় ওয়েবসাইটগুলোর তালিকার শুরুতে প্রযুক্ত ও শিক্ষাবিষয়ক ওয়েবসাইট থাকা উচিত।

১)গুগল.কম

গুগল.কম যেকোন তথ্য ও উপাত্ত, ছবি খুব সহজেই খুঁজে পাওয়ার জন্য সবচাইতে জনপ্রিয় মাধ্যম। প্রতিদিন প্রায় তিন বিলিয়নেরও উপরে ব্যবহারকারী তাদের বিভিন্ন তথ্য উপাত্তের জন্য গুগলসার্চ করেন।বাংলাদেশেও অনুসন্ধানের জন্য সবচেয়ে বেশি ব্যবহৃত ওয়েবসাইট হচ্ছে গুগল.কম।

২)ইউটিউব.কম

 

বাংলাদেশীদের মধ্যে দ্বিতীয় জনপ্রিয় ওয়েবসাইট হচ্ছে ইউটিউব.কম। আপনি ইউটিউবের মাধ্যমে যেকোন ভিডিও,গান খুঁজে পেতে পারেন মূহুর্তেই! আর ইউটিউবে যারা বিভিন্ন চ্যানেল তৈরী করে নতুন নতুন ভিডিও আপলোড করেন সেসব ভিডিও ভিউয়ার এর সংখ্যার উপর ভিত্তি করে ইউটিউব টিম তাদের নির্দিষ্ট পরিমান পারিশ্রমিক প্রদান করে।তাই বর্তমানে সারা বিশ্বের ব্যবহারকারীদের মত বাংলাদেশেও সব বয়সী মানুষের কাছে ইউটিউব হলো সবচাইতে জনপ্রিয় ও বিনদনের মাধ্যম এবং অর্থ উপার্জনের একটি সুযোগ সৃষ্টি করেছে!

৩)ফেসবুক.কম

 

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক সারা বিশ্বের মত বাংলাদেশেও খুব জনপ্রিয়! ফেসবুকে তারা ছবি,ভিডিও আপলোড করে,অনুভূতি শেয়ার করে এমনকি হারিয়ে যাওয়া বন্ধুকে খুঁজে পেতেও ফেসবুক যুগান্তকারী অনন্য ভূমিকা ন্যপালন করছে ! এছাড়াও ঘরে বসেই দেশে বিদেশে যোগাযোগের বা কথোপোকতন(চ্যাট) ও ভিডিও কলের মাধ্যমে দ্রুতই যোগাযোগ করা যায় বলে ছেলে বুড়ো সবার কাছেই ফেসবুক দারুণ জনপ্রিয় হয়ে উঠেছে!

৪)ইয়াহু.কম

 

অনুসন্ধানের জন্য আরো একটি সহজ ও দ্রততম মাধ্যম হচ্ছে ইয়াহু.কম।আপনি এখানে যেকোন ছবি,ভিডিও অনুসন্ধান করতে পারেন তবে ইয়াহু বর্তমানে সবচেয়ে বেশী ব্যবহৃত হচ্ছে ইমেইল একাউন্ট তৈরীর জন্য। এর জনপ্রিয়তার অন্যতম কারন হচ্ছে এটি সহজ, দ্রুতগতিসম্পন্ন এবং নিরাপদ।

৫)প্রথমআলো.কম

বাংলাদেশের জনপ্রিয় একটি সংবাদপত্রিকা হচ্ছে প্রথমআলো।ইন্টারনেট সেবার কল্যানে দেশেবিদেশে প্রায় ৫.৫মিলিয়নেরও বেশি বাংলাদেশী তাদের নিয়মিত সংবাদ পড়ার কাজ অনলাইনেই সম্পন্ন করেন। প্রথমআলো অনলাইন সাইট যেটা prothomalo.com নামে পরিচিত, বাংলাদেশীদের মধ্যে নির্ভরযোগ্য, বিশ্বস্ত সংবাদপ্রদানের ভূমিকা পালন করে চলেছে!

৬)কালেরকন্ঠ.কম

অনলাইনে সংবাদ মাধ্যমগুলোর মধ্যে বর্তমানে আরো একটি জনপ্রিয় অনলাইন পত্রিকা হচ্ছে কালেরকন্ঠ.কম।নির্ভরযোগ্য সংবাদ প্রদান ও বিশ্বস্ততার দিক থেকে এটিও বাংলাদেশের জনপ্রিয় সংবাদ মাধ্যম।

৭)উইকিপিডিয়া. কম

সারা বিশ্বের মানুষের জন্য বিনামূল্যে জ্ঞান আহরন ও জ্ঞানকে আরো উন্নত করতে যে ওয়েবসাইটটি সবচেয়ে বেশী জনপ্রিয় হয়ে উঠেছে সেটি হচ্ছে উইকিপিডিয়া।বর্তমানে উইকিপিডিয়া প্রায় ৩০মিলিয়নেরও বেশী আর্টিকেল সরবরাহ করছে পৃথিবীর প্রায় ২৪০টি ভাষায়।বর্তমান জেনারেশন তাই তাদের এসাইনমেন্ট সম্পন্ন করার জন্য পাঠ্যবইয়ের চেয়ে উইকিপিডিয়াতেই বেশী আগ্রহ প্রকাশ করছে।সারাবিশ্বের মত বাংলাদেশেও এই ওয়েবসাইটটি “টপ মস্ট ভিজিটেড”সাইট হিসেবে স্হান করে নিয়েছে।

৮)ইন্সটাগ্রাম.কম

এটা বাংলাদেশের আরেকটি সবচেয়ে বেশী ভিজিটেড সাইট হলো ইন্সটাগ্রাম। এটি একটি সোশ্যাল মিডিয়া সাইট যেখানে আপনার একটি একাউন্ট থাকবে এবং সেখানে আপনি ছবি,ভিডিও আপলোড করতে পারবেন আর এর মাধ্যমে আপনার যত ফলোয়ার বাড়বে আপনি তত বেশি বিখ্যাত হয়ে উঠবেন ।বর্তমানে সেলিব্রেটিরা তাদের খ্যাতি অর্জনের জন্য এই মাধ্যমকেই বেছে নিয়েছেন।

৯)ব্লগস্পট.কম

এটাকে ব্যক্তিগত ওয়েবসাইট ও বলা হয়ে থাকে যেখানে আপনি নিজেই একটি ব্লগ ওপেন করতে পারবেন এবং যেকোন বিষয়ে নিজস্ব মতামত ব্যক্ত করতে পারবেন। এক্ষেত্রে আপনাকে নিজস্ব মতামত সংবাদপত্রে প্রকাশের জন্য দীর্ঘমেয়াদী অপেক্ষা করতে হবেনা।বর্তমানে বাংলাদেশে এই ওয়েবসাইটটি বেশ জনপ্রিয় হয়ে উঠেছে।
১০)বিডিনিউজ২৪.কম

ইন্টারনেট ভিত্তিক প্রথম সংবাদ সরবরাহকারী সাইট হিসেবে বাংলাদেশের অন্যতম সংবাদ মাধ্যম হচ্ছে বিডিনিউজ২৪.কম।এটি একই সাথে বাংলা এবং ইংরেজিতে সংবাদ প্রকাশ করে এবং আপনি এই সেবা গ্রহন করতে পারবেন বিনা মূল্যে।বিডিনিউজ২৪.কমে প্রায় ৫০০জন সাংবাদিক এবং ফটোগ্রাফার নিরলস করে পরিশ্রম করে যাচ্ছেন নির্ভুল এবং চমকপ্রদ সংবাদ প্রকাশের জন্য। নিউজবিডি২৪.কমের যাত্রা শুরু হয়েছিলো ২০০৬ সালে।বর্তমানে এটিও বাংলাদেশের বেশ জনপ্রিয় ও সবচেয়ে বেশি পরিদর্শিত সাইটগুলোর মধ্যে একটি।

উল্লেখিত ১০টি ওয়েবসাইট বাংলাদেশে সবচেয়ে জনপ্রিয়। হতে পারে সময় ও চাহিদার সাথে সাথে ভবিষ্যৎ এ আরো আরো ওয়েবসাইট জনপ্রিয় হয়ে উঠবে ।l

Related Articles

Back to top button
Close