টিপস এন্ড ট্রিকসবিজ্ঞান

হোম থিয়েটার: সাশ্রয়ী দামে অনলাইনে হোম থিয়েটার

হোম থিয়েটার: সাশ্রয়ী দামে অনলাইনে হোম থিয়েটার

বর্তমান সময়ে হোম থিয়েটার (Home Theater) আস্তে আস্তে আমাদের আধুনিক জীবনের একটা অংশ হয়ে উঠছে। বিনোদনের মাধ্যম হিসেবে এখন অনেক বাসাতেই শোভা পায় আধুনিক হোম থিয়েটার সিস্টেম। যদিও এখনো অনেকেই জানেন না যে সেরা হোম থিয়েটার সিস্টেম কোথায় পাওয়া যায় বা হোম থিয়েটারের দাম কত- কিন্তু আপনি এখন খুব সহজেই যে কোন মডেলের হোম থিয়েটার সিস্টেম অনলাইনে ঘরে বসেই কিনতে পারবেন ভিবিন্ন শপ থেকে,।

হোম থিয়েটার কি?                                          

হোম থিয়েটার কাকে বলে তা আমরা প্রায় সবাই জানি। হোম থিয়েটার হচ্ছে হোম এন্টারটেইনমেন্টের একটি কমপ্লিট প্যাকেজ, যেখানে অডিও এবং ভিডিও চালানোর জন্য সকল টেকনিকাল ডিভাইস থাকবে যা আপনাকে দেবে নিখুঁত ছবি বা শব্দের নিশ্চয়তা। অনেকেই মনে করেন হোম থিয়েটার বানানো মানেই বিশাল সেটআপ- যার জন্য বহু টাকার দরকার হয়, কিন্তু আসলে সেটা নয়। আপনার ঘরে যদি বড় স্ক্রিনের টিভি থাকে তবে খুব সহজেই অল্প খরচে নিজের ঘরে আপনিও গড়ে তুলতে পারেন ভালো হোম থিয়েটার সিস্টেম।

হোম থিয়েটার এর ব্যবহার- ঘরের ভেতর বানিয়ে ফেলুন ব্যক্তিগত সিনেমা হল

একটা চমৎকার হোম থিয়েটার থাকলে আপনি এখন খুব সহজেই নিজের ঘরকে বদলে নিতে পারেন মিনি সিনেমা হলে। হোম সিনেমা সাধারণভাবে হোম থিয়েটার নামক ঘরোয়া বিনোদন সিস্টেম যেটা ব্যক্তিগতভাবে বাড়িতে বসে ভিডিও এবং অডিও সরঞ্জাম ব্যবহার করে একটি সিনেমা থিয়েটার উপভোগের অভিজ্ঞতাকে বোঝায়। হোম থিয়েটার সিস্টেম ব্যবহারকারীদের সাধারণত একটি ভিডিও প্রজেক্টর বা একটি বৃহৎ ফ্ল্যাট স্ক্রিন উচ্চ রেজুলেশনের এলইডি টিভি, একটি ডিভিডি বা উচ্চ রেজুলেশনের ব্লু-রে ডিস্ক ও প্লেয়ার, পাঁচটি বা তার বেশি স্পিকারযুক্ত ডলবি ডিজিটাল সারাউন্ড সাউন্ড সিস্টেম ও সাবউফার থাকতে হবে। গান শোনা বা সিনেমা দেখতে হোম থিয়েটার সিস্টেমের চেয়ে ভাল আর কিছু হতেই পারে না।

হোম থিয়েটার বর্তমান সময়ের গুরুত্বপূর্ণ সরঞ্জাম

ইদানীং কালে বিনোদনের মাধ্যম হিসেবে জনপ্রিয় হয়ে উঠছে হোম থিয়েটার সিস্টেম। মূলতঃ সিনেমা দেখা বা গান শোনার মত প্রাত্যহিক বিনোদনের ক্ষেত্রেই হোম থিয়েটার সিস্টেমটি ব্যবহার হয়ে থাকে। কিন্তু সিনেমা দেখা বা গান শোনার মত কাজ তো একদম বেসিক লেভেলের টেলিভিশন সেট দিয়েই সেরে নেয়া সম্ভব। সাধারণ টিভির সঙ্গে হোম থিয়েটারের সবচেয়ে বড় পার্থক্য পর্দার আকৃতি, উচ্চ রেজ্যুলেশনের দৃশ্য ধারণ ক্ষমতা এবং বাস্তব শব্দ সঞ্চালনের ক্ষমতা। একটি যুগোপযোগী হোম থিয়েটার আপনার মুভি দেখা বা গান শোনার অভিজ্ঞতা আমূল পরিবর্তন করে দিতে সক্ষম।

হোম থিয়েটারের সুবিধা: এখন মুভি চলবে নিজের সিনেমা হলে

বড় পর্দা, হাই-রেজুলেশন বা উন্নত দৃশ্য ধারণ ক্ষমতা এবং সবচেয়ে বাস্তব শব্দ দিতে পারা স্পিকার হোম থিয়েটার সিস্টেমের প্রধানতম বৈশিষ্ট্য। পর্দার ক্ষেত্রে ৪০ ইঞ্চি বা তার চেয়ে বড় যে কোন ব্র্যান্ডের টেলিভিশন বা প্রজেক্টর ব্যবহার করা যেতে পারে। খেয়াল রাখবেন সে টিভি বা প্রজেক্টরটি যেন অন্তত এইচডি রেজ্যুলেশন সাপোর্ট করে। এবার বাকি থাকলো স্পিকার। বর্তমান সময়ে ৫ঃ১ সারাউন্ড সাউন্ড সিস্টেমের স্পিকারগুলোকেই হোম থিয়েটার বলা হয়ে থাকে। হোম থিয়েটার বাজারের মতো পণ্য বিডিতে পাওয়া যাচ্ছে সনি হোম থিয়েটার, লজিটেক, ক্রিয়েটিভ, মাউক্রোল্যাব, প্যানাসনিক হোম থিয়েটার ছাড়াও আরও নানা ব্র্যান্ডের হোম থিয়েটার সিস্টেম পাওয়া যায়।

সনি ই ৪১০০ হোম থিয়েটার – Sony E4100 Home Theater

অডিও-ভিজ্যুয়াল ইলকট্রনিক্স নির্মাণে বিশ্বের অন্যতম জনপ্রিয় ব্র্যান্ডগুলোর মধ্যে সনি হোম থিয়েটার (কেউ কেউ শনির হোম থিয়েটার বলে থাকেন) অন্যতম। সনি কোম্পানি হোম থিয়েটার ব্যবহার করে আপনিও নিজের ঘরে তৈরী করতে পারেন একটি দারুণ থিয়েটার। সনি ই ৪১০০ হোম থিয়েটার ব্লু-রে হোম থিয়েটার সিস্টেম পণ্যটি স্বাভাবিকভাবেই বাজারের সেরা পণ্যগুলোর একটি। এই প্যাকেজে আপনি পাচ্ছেন একটি ব্লু-রে ডিভিডি প্লেয়ার এবং ১টি সাব-উফার ছাড়াও ৫টি বিভিন্ন আকৃতির স্পিকার। আকর্ষণীয় ডিজাইনের এ ডিভাইসটি আপনাকে সারাউন্ড সাউন্ডের অভিজ্ঞতা দিতে সক্ষম। এছাড়াও এতে ব্যবহার হয়েছে ব্লু-টুথ, এনএফসি এবং ওয়াই-ফাই কানেকশন ইন্টারফেস। ফলে শুধু ডিভিডি না; আপনার ল্যাপটপ, ট্যাবলেট বা মোবাইল ফোন ডিভাইসটি ব্যবহার করেও আপনি যে কোন অডিও, ভিডিও বা ইমেজ দেখতে ওবং শুনতে পারেন। এছাড়া ব্লু-টুথ ব্যবহার করে স্মার্টফোন বা ট্যাবলেট থেকেই হোম থিয়েটার ডিভাইস পরিচালনা করতে পারেন। ব্লু-রে ডিভিডি প্লেয়ার আপনাকে দেয় ডিভিডি চালিত যে কোন মুভি এইচডি রেজ্যুলেশনে উপভোগ করার সক্ষমতা। পাশাপাশি 1000W সাউন্ড আউটপুট আপনাকে সম্পূর্ণ বাস্তব শব্দ সঞ্চালনের নিশ্চয়তা প্রদান করে।

সনি ই ৬১০০ হোম থিয়েটার – Sony E6100 Home Theater

সনি ই ৪১০০ হোম থিয়েটার মডেলটির আরেকটু আধনিক সংস্করণ হিসেবে সনি ই ৬১০০ হোম থিয়েটার মডেলটিকে বিবেচনা করা যেতে পারে। কানেক্টিভিটি অপশন থেকে শুরু করে এ দুটি মডেলের সকল ফিচার সব একই রকম। কেবল শব্দ তৈরির গুণগত মানের ক্ষেত্রে কিছুটা ভিন্নতা রয়েছে। আগের মডেলটির উন্নত সংস্করণ হওয়ায় এ ডিভাইসটি সক্ষম আরও উন্নত এবং বাস্তব সংযোজনে। বাড়তি হিসেবে এ ডিভাইসটিতে ব্যবহার হয়েছে ‘ফুটবল মুড’ যা আপনার খেলা দেখার উত্তেজনা এবং আনন্দকে আরও পরিপূর্ণতা দেয়। এছাড়া এ মডেলটি কিনলে আপনি পাবেন সনি এন্টারটেইনমেন্ট নেটওয়ার্ক ব্যবহারের সুবিধা। এটা সনির প্রিমিয়াম ভোক্তাদের জন্য ডিজাইন করা এন্টারটেইনমেন্ট নেটওয়ার্ক যেখানে পেতে পারেন আপনার পছন্দ অনুযায়ী আনলিমিটেড অডিও-ভিডিও কন্টেন্ট। ইউএসবি পোর্ট ব্যবহারের সুবিধা থাকার কারণে আপনার পেন ড্রাইভ বা এক্সটার্নাল হার্ডডিস্ক থেকে ফাইল শেয়ার করতে পারেন। এ হোম থিয়েটার ডিভাইসটিতেও আপনি পাচ্ছেন ব্লু-রে ডিভিডি প্লেয়ার এবং ১টি সাব-উফারসহ ৫টি বিভিন্ন মাপের স্পিকারের সুদৃশ্য সেট।

হোম থিয়েটার সিস্টেম – ঘরে বসেই হোম থিয়েটার কিনুন  থেকে – সেরা দাম

বাংলাদেশের বৃহত্তম অনলাইন শপ দারাজ ডটকম (daraz.com.bd) নিয়ে এসেছে সনি, ইনটেক্স, ফিলিপস, রিম্যাক্স, লজিটেক, শাওমি হোম থিয়েটার সহ স্যামসাং হোম থিয়েটার ও সন্তোষ কোম্পানি হোম থিয়েটার সহ বিভিন্ন সেরা ব্র্যান্ডের হোম থিয়েটার সবচেয়ে কম দামে। এখানে ভিজিট করে আপনি জানতে পারবেন ব্লুটুথ হোম থিয়েটার এর দাম সহ বিভিন্ন ভালো ব্র্যান্ডের হোম থিয়েটারের দাম(price in bd)। আপনি যদি মাইক্রোল্যাব বা সনি হোম থিয়েটার দাম না জানেন তবে দারাজের ওয়েবসাইটে সার্চ করলেই পেয়ে যাবেন হোম থিয়েটার দাম ২০১৯ সালের মূল্যতালিকা অনুযায়ী। এছাড়া দারাজের প্রাইস ফিল্টার অনুযায়ী সহজেই খুঁজে পেতে পারেন বাজেটের মধ্যে সেরা হোম থিয়েটার বক্স। তাই আকর্ষণীয় ডিসকাউন্ট অফার ও ডিসকাউন্ট ভাউচারের মাধ্যমে অপেক্ষাকৃত কম দামে হোম থিয়েটার কিনতে চাইলে আজই দারাজ বাংলাদেশের হোম থিয়েটার পেইজে ভিজিট করে অর্ডার করতে পারেন পছন্দের হোম থিয়েটারটি। প্রয়োজনীয় হোম থিয়েটার ওয়ারেন্টি ও ৭ দিনের ইজি রিটার্ন পলিসি তো থাকছেই। এছাড়া পছন্দের হোম থিয়েটার, স্পিকার, উন্নত হেডফোন সহ সিস্টেমটি অর্ডার করলেই দেশব্যাপী দ্রুত হোম ডেলিভারির মাধ্যমে হোম থিয়েটার ঢাকা (Dhaka), চট্টগ্রাম (Chattagram), খুলনা (Khulna) সহ সারাদেশের যেকোন স্থানে পৌঁছে যাবে আপনার ঠিকানায়। তাই আজই ঘুরে আসুন দারাজের হোম থিয়েটার -এর জনপ্রিয় সংকলনে অথবা ফিল্টার করে খুঁজে বের আপনার কাংখিত পণ্যটি। এখন থেকে দারাজ থেকে হোম থিয়েটার আপনি কিনে নিতে পারেন সাশ্রয়ী মূল্যে আর উপভোগ করুন অনলাইন শপিং -এর প্রাণবন্ত অভিজ্ঞতা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
Close