অন্যান্য

ওয়েব ডিজাইন করার সময় যে ৩টি ভুল আপনার এড়িয়ে চলা উচিত

একটি ব্যাবসায় / কোন প্রতিষ্ঠান এর জন্য ওয়েবসাইট অত্যন্ত গুরুত্বপূর্ণ । তাই ওয়েবসাইট তৈরি করার সময় আমাদের অবশ্যই কিছু বিশেষ দিক গুলো মাথায় রেখে ডিজাইন করতে হবে  এবং আপনার ব্যাবসায় এর সাথে মিল থাকে এই বেপারগুলো মাথায় থাকতে হবে। যেন একজন ব্যাবহারকারী খুব সহজেই সাইটটি কিসের সেটা বুঝতে পারে। এবং আরো কি কি বিষয় গুরুত্বপূর্ণ সেগুলো নিচে আলোচনা করা হলো –

অবশ্যই একটি সার্চ বক্স থাকতে হবে

অনেক ওয়েবসাইটে সার্চ বাক্স থাকে না এর ফলে ব্যাবহারকারীদের অনেক তথ্য খুঁজে পেতে কষ্ট হয় বা বিরক্ত হয়ে ওয়েবসাইট থেকে চলে যায়. কিন্ত একটি ভাল মানের ওয়েবসাইটের প্রতিটি পৃষ্ঠাতে সাধারণত অনেক তথ্য থাকে। যদি আমরা একটা বল্গ সাইট এর কথাই ভাবি তবে সেখানে অনেক পোস্ট থাকতে পারে। এতপর এত পোস্ট এর মাঝে ব্যবহারকারীর কোন তথ্যটি দরকার সেটা যেন খুজে খুব সহজেই সার্চ বক্স এর মাদ্ধমে খুজে পেতে পারে সে জন্য একটি সার্চবক্স একটি ওয়েবসাইট এর জন্য প্রাপ্যতা বা কাম্য নয় এটি একটি অপরিহার্য একটি বিসয় ।

নেভিগেশন / মেনু থাকতে হবে

একটি ওয়েবসাইট এ অবশ্যই একটি মেনু / নেভিগেশন বার থাকতে হবে যেন ব্যাবহারকারী খুব সহজেই ওয়েবসাইট এর সব গুলো পেজ ও বিভিন্ন ক্যাটাগরি গুলো খুঁজে পায়। অনেকেই সাধারণত এই ভুলটি করে থাকেন যেমন মেনু আছে কিন্তু ব্যাবহারকারীর বুঝতে কষ্ট হচ্ছে তাই সহজবোধগোম্য হয় এমন মেনু / নেভিগেশন ওয়েবসাইট এ ব্যাবহার করতে হবে। আপনাকে অবশ্যই যে জিনিসটি  আপনাকে  মনে রাখতে হবে – একটি জটিল ওয়েবসাইটকে ও সহজ , সামঞ্জস্যপূর্ণ করে তুলে একটি নেভিগেশন / মেনু বার।

রেস্পন্সিভ ওয়েব ডিজাইন

আপনার ওয়েবসাইটটি যেন সব ধরনের ডিভাইস এ খুব সুন্দর ভাবে প্রদর্শন করে ও ব্যাবহারকারী যেন সব সুন্দর ভাবে ব্যাবহার করতে পারে এ জন্য ওয়েবসাইটটি রেস্পন্সিভ থাকা অনেক জরুরি ।

Write Your Comment

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close