টিউটরিয়ালটিপস এন্ড ট্রিকস

SEO Methods গুলো কি কি ও সাধারণত কোন কাজগুলো করি ।

আপনারা যারা এসইও প্রফেশনাল বা শিখছেন তারা তো জানেন গুগলকে টুপি পড়ানোর জন্য অনেক রঙের টুপি আছে। তাদের কালারভেদে Black, White, Gray, Red, Blue, Green বলা হয়।
এখন চলুন জেনে নেই আমরা আসলে কোনটা করি ? বা গুগল এর গাইডেলিন কি ?
গুগল বলে আপনাকে অবশ্যই white hat SEO করতে হবে। কিন্তু white hat SEO করতে গেলে গুগল লিংকবিল্ডিং করতে বারন করে। তাহলে কি করা ? শুধু কনটেন্ট ও অনপেজ করেই শেষ ? তারপর আর কিছুই করার নাই?
কিন্ত আমরা তো হরহামেশা লিংক বিল্ডিং করছি আবার ইনডেক্সিং দ্রুত হবার জন্য অনেকেই অনেক মেথড ব্যবহার করে থাকে। তাহলে সেই গুলা আসলে গুগল কি রকম চোখে দেখে ? 
আসলে কিছু কিছু ক্ষেত্রে আমাদের সার্চ ইঞ্জিন এ ভালো রেজাল্টস এ যেতে হলে কিছু ব্ল্যাক হেট্ মেথড এ যেতেই হয় যেমন লিংক বাই সেল (গেস্ট পোস্ট / প্রেস রিলিজ)
যেহেতু আমরা গুগল এর গাইডলাইন ফলো করে একটা সাইট তৈরী করি সাথে SERP এর রেজাল্টস এ কম্পিটিটররা ব্যাকলিংক করে ভালো রেজাল্টস পায় দেখে কিছুটা ব্ল্যাক হেট্ মেথড ফলো করি সেক্ষেত্রে এই দুইটার সংমিশ্রনে এই মেথডকে বলে গ্রে হেট্ এসইও। যেটা আপনারা অহরহ করে যাচ্ছেন।
তাহলে তো বুঝতেই পারছেন white, Black, Gray হেট্ এসইও কি ?
ব্ল্যাক হেট্/হোয়াট হেট্/গ্রে হেট্ কোনটা কেমন চোখে দেখে?
ব্ল্যাক হেট্
গুগল যেহেতু ব্ল্যাক হেট্ মেথড করতে বারণ করে তাই বুঝতেই পারছেন গুগল এইটাকে কোন চোখে দেখে ! অবশ্যই ভালো কিছু না। গুগল কিন্তু এই ব্ল্যাক হেট্ এসইও বা ব্ল্যাক হেট্ মেথড ঠেকানোর জন্য প্রায় প্রতিদিন তাদের আলগরিথম চেঞ্জ করে থাকে।
তাই আমরা বুজে শুনে এই মেথডটা ফলো করবো কোনো প্রকার এগ্রেসিভ হওয়া ঠিক হবে না।
হোয়াট হেট্
হোয়াট হেট্ মেথড গুগল নিজেই সাপোর্ট করে আসলে এই নামটা গুগলের দেয়া না গুগল বলে আপনি তাদের গাইডলাইন ফলো করে কাজ করেন সেই জন্য এইটাকে White hat বলা হয়।
গ্রে হেট্
এই মেথডটি ব্ল্যাক হেট্ ও হোয়াট হেট্ এর সংমিশ্রণ করাকেই বুঝায়। যেইটা আপনারা সচারচর দেখে থাকেন।
বাকি মেথড গুলা পরবতী যেকোনো সময় একটা একটা করে আলোচনা করবো।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
Close